আজ  আমার জীবন এক সাহারা মরুভূমি!
আজ  আমার অন্তর কাঁদছে করুণসুরে!
আজ  আমি বিধাতার প্রতি ক্রদ্ধ!
আজ  আমার গৃহে নেই দীপ্তি!
আজ  আমার সোনালি দিন গেছে রৌদ্রের বাড়ি!
আজ  আমার ভূ-স্বর্গ ডুবছে মহাসিন্ধুতলে!
আজ  আমার শান্তদিবস কেবলই তপ্ত!
আজ  আমায় শিশিরের ঘরে নিমন্ত্রণ জানাচ্ছে!
আজ  আমার পরিণয় দাবানলে দগ্ধ!
আজ  আমার কষ্ট পাথরে মর্মরে!
আজ  আমি দুঃখমহাতরঙ্গিত একার্ণব!
আজ  আমার বাক্শক্তি আকাশের হাতে বন্দি!
আজ  আমার সুখ চৈত্রদুহিতার সাথে পালিয়ে গেছে!
আজ  আমি স্বপ্নাম্বরে হারিয়ে গেছি দিবালোকে!
আজ  আমার বাস্তব জগতে কিছুই নেই!
আজ  আমি কল্পনার সঙ্গে চলে গেছি ব্যোম পেরিয়ে!
আজ  আমি অসত্য প্রলোভনে বিলীন হয়েছি!
আজ  আমার সুচরিত্র কুনামের আখ্যা পেল!
আজ  আমি হাসির ফোয়ারায় বসি কাঁদি ঝরঝর!
আজ  আমার সম্মুখ ঠেলছে আমায় পশ্চাতে!
আজ  আমার ভবে নেই কোন মর্যাদা!
আজ  আমার দেশে নেই কোন কাঙাল!
আজ  আমার দেশে শুধু জঞ্জাল! শুধু জঞ্জাল!
আজ  আমি ভূতের বাড়ি বসবাস করছি!
আজ  আমার রোধ হয়েছে দ্রুতগতি!
আজ  আমি যাতনার বন্ধু! করুণার বান্ধবী!
আজ  আমি রৌদ্রের মতো জ্বলছি- কেবল জ্বলছি!
২২ চৈত্র, ১৪০৮-
সুন্দরপুর, চট্টগ্রাম।